শিক্ষা

অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম www.ssc result ২০২৪

সম্মানিত পাঠক, আমরা আপনাদের জন্য আজকে এই অনুষ্ঠানটিতে শেয়ার করেছি এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ সম্পর্কিত তথ্য নিয়ে। আপনারা কিভাবে অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল দেখবে এজন্য আমাদের এই অনুচ্ছেদে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এই আলোচনা মনোযোগ সহকারে পাঠ করলে আপনারা অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার সকল তথ্য এবং নিয়ম সংগ্রহ করতে পারবেন। আসন্ন ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় বাংলাদেশের প্রায় ২০ লাখ ছাত্রছাত্রী অংশগ্রহণ করেছে। ১৫ ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছিল এসএসসি পরীক্ষা এবং এই এসএসসি পরীক্ষায় ছাত্রছাত্রীরা তাদের অক্লান্ত পরিশ্রম করে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। সকল এসএসসি পরীক্ষার্থীর মধ্যে নানা কৌতূহল জন্ম নিয়েছে এজন্য তারা অনলাইনে অনুসন্ধান করছে কবে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ড এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে প্রতিবছর এই এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ছাত্র-ছাত্রীরা কৃতকার্য হয়ে শিক্ষা কার্যক্রম এর জন্য পরবর্তী পদক্ষেপ নিতে পারে। এবছর করোনা মহামারী এবং বন্যার কারণে এসএসসি পরীক্ষা পিছিয়ে গিয়ে ১৫ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হয়েছে। ছাত্র-ছাত্রীরা নানা ধরনের গুজব এবং নানা সংকটের মধ্যে এ বছর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এবছর এসেছি পরীক্ষায় ছাত্রছাত্রীদের সংক্ষিপ্ত সিলেবাসে মাধ্যমে পরীক্ষা নেওয়া হয়েছিল। দীর্ঘ দুই বছরের পরিশ্রমের পর ২৮ শে নভেম্বর প্রকাশিত হতে চলেছে এসএসসি পরীক্ষার ফলাফল। আশা করি সকল ছাত্র-ছাত্রী তাদের কাঙ্ক্ষিত ফলাফল সংগ্রহ করে পরবর্তী শিক্ষা কার্যক্রমের জন্য উত্তীর্ণ হবে। তাই সকলকে এসএসসি পরীক্ষার ফলাফলের অগ্রিম শুভেচ্ছা জানিয়ে এই অনুচ্ছেদ লিখছি। আজকের এই অনুচ্ছেদ মনোযোগ সহকারে পড়ে আপনি অনলাইনে কিভাবে আপনার ২৮ শে নভেম্বর এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন এর যাবতীয় তথ্য পেয়ে যাবেন। চলুন তাহলে দেখে আসি কিভাবে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে সংগ্রহ করবেন।

এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪

২০২৪ সালে অনুষ্ঠিত হয়েছে এসএসসি পরীক্ষা ১৫ ই সেপ্টেম্বর। এই ১৫ই সেপ্টেম্বর বাংলাদেশের প্রায় ২০ লাখ ছাত্র-ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল এবং এর মধ্যে ১০ লাখ ছাত্র এবং ১০ লাখ ছাত্রী পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। ছাত্রছাত্রীরা তাদের কাউকে তো ফলাফলের জন্য নানা ধরনের অনলাইন ওয়েবসাইটগুলোতে অনুসন্ধান করছে কবে এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে? কাঙ্খিত এই এসএসসি পরীক্ষার ফলাফল ২৮ শে নভেম্বর প্রকাশিত হবে। আপনারা কিভাবে ২৮ শে নভেম্বর সবার আগে এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে সংগ্রহ করবেন তা আজকের এই অনুচ্ছেদে কিছু পদ্ধতির মাধ্যমে জানতে পারবেন। নিচে অনলাইনে কিভাবে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন তা উল্লেখ করা হয়েছে।

অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪

আপনি হয়তো ভাবছেন কিভাবে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করবেন? আমাদের পরিবার কিংবা শিক্ষার্থী নিজেই পরীক্ষার ফলাফল সংগ্রহ নিয়ে নানা চিন্তা করে। তাই অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট কিংবা বিভিন্নভাবে অনুসন্ধান করে থাকে। আমরা আপনাকে জানিয়ে দিব কিভাবে আপনি খুব সহজ মাধ্যমে অনলাইন থেকে দ্রুত এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করার জন্য আপনাকে মাধ্যমিক এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে হবে। মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইট eboardresult.com থেকে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন। কিভাবে এই ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষায় ফলাফল সংগ্রহ করবেন তার কিছু পদ্ধতি নিচে দেওয়া হয়েছে।

  • প্রথমে আপনাকে মাধ্যমে শিক্ষা বোর্ড এর অফিসিয়াল eboardresult.com ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • এই ওয়েবসাইটের রেজাল্ট মেনু পারে প্রবেশ করতে হবে।
  • রেজাল্ট মেনুতে গিয়ে আপনার রোল রেজিস্ট্রেশন এবং আপনার বোর্ডের সংক্ষিপ্ত নাম উল্লেখ করতে হবে।
  • এর পরবর্তীতে হয়তো একটি ক্যাপচা বা আপনাকে একটি যোগ দেওয়া থাকবে এটি পূরণ করে সাবমিট করতে হবে।
  • এর পরবর্তী আপনি কিছুক্ষণ অপেক্ষা করলে আপনার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

এই পদ্ধতি অবলম্বন করে আপনি খুব দ্রুত এবং সবার আগেই আপনার এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইন থেকে সংগ্রহ করতে পারবেন। এছাড়া আরো কয়েকটি মাধ্যমে আপনি পরীক্ষার ফলাফল সংগ্রহ করতে পারবেন।

আমাদের এই ওয়েবসাইটে এসএসসি পরীক্ষার ফলাফল নিয়ে বিভিন্ন ধরনের পোস্ট শেয়ার করা হয়েছে। আজকের এই পোস্টটিতে অনলাইনে কিভাবে আপনি এসএসসি পরীক্ষার ফলাফল ২০২৪ সংগ্রহ করবেন এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। এসএসসি পরীক্ষার ফলাফল অনলাইনে ছাড়াও আপনি এসএমএস এবং অনলাইনে মার্কশিট সহ সম্পূর্ণ রেজাল্ট ডাউনলোড করার জন্য যে পদ্ধতি অবলম্বন করতে হবে তা নিয়ে আমাদের এই ওয়েবসাইটে কিছু পোস্ট শেয়ার করা হয়েছে। এই সকল পোস্ট দেখার আমন্ত্রণ জানিয়ে আজকে এ পর্যন্তই ভালো থাকবেন সুস্থ থাকবেন। এসএসসি পরীক্ষার ফলাফলের শুভেচ্ছা জানিয়ে আজকে এ পর্যন্তই।

Jahidul Islam

আমি মোঃ জাহিদুল ইসলাম। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলা বিভাগ হতে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করে 2018 সাল থেকে সমাজের অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক,মানবিক দৃষ্টিভঙ্গি অবলোকন করে- জীবনকে পরিপূর্ণ আঙ্গিকে নতুন করে সাজানোর আশাবাদী। নতুনের প্রতি মানুষের আকর্ষণ চিরস্থায়ী- তাই নবরুপ ওয়েবসাইটে নিয়মিত লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button